ইউনিলিভার বাংলাদেশের ফ্ল্যাগশিপ বিজনেস প্রতিযোগিতা বিজমায়েস্ট্রোজের ১৫তম আসর সফলভাবে সম্পন্ন হলো। এবারের প্রতিযোগিতার থিম ছিল ‘দ্য পাওয়ার অফ ইউ,’ যেখানে গুরুত্ব দেওয়া হয়েছে শিক্ষার্থীদের ব্যক্তিগত দক্ষতা এবং উদ্ভাবনী শক্তি আরও বৃদ্ধি করাতে । বিজমায়েস্ট্রোজ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বাস্তবমুখী ব্যবসায়িক চ্যালেঞ্জের সম্মুখীন করে তাদের নেতৃত্ব ও সৃজনশীল চিন্তার বিকাশে সহায়ক ভূমিকা পালন করে।
প্রতিভাবানদের সুযোগ করে দেওয়ার এক লিগ্যাসি
ইউনিলিভার বাংলাদেশ কর্পোরেট জগতে ‘স্কুল অফ লিডারস’ নামে পরিচিত। দীর্ঘদিন থেকেই নতুন নতুন তরুণ প্রতিভা খুঁজে বের করা ও তাদের বিকাশের ক্ষেত্রে ইউনিলিভার পালন করছে গুরুতবপূর্ণ ভূমিকা। বিজমায়েস্ট্রোজ এর মতো প্ল্যাটফর্মের মাধ্যমে শুরু হয় এই ট্যালেন্ট হান্টের সূচনা, যেখানে শিক্ষার্থীরা বাস্তবমুখী বিজনেস প্রবলেম সমাধান করার মাধ্যমে নিজের স্কিল বা দক্ষতা যাচাই করতে পারে।
বিজমায়েস্ট্রোজ-এর মূল লক্ষ্য হলো একাডেমিক পড়াশোনার সঙ্গে বাস্তব ব্যবসায়িক অভিজ্ঞতার পার্থক্য কমানো। ২০১০ সালে শুরু হওয়া এই প্ল্যাটফর্মটি তরুণদের স্ট্র্যাটেজিক থিংকিং, নেতৃত্বের দক্ষতা এবং সাসটেইনেবল বিজনেস সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেয়। ২০১৩ সালে ইউনিলিভারের বৈশ্বিক বিজনেস কম্পিটিশন ইউনিলিভার ফিউচার লিডারস্ লীগ (ইউএফএলএল) চালু হওয়ার পর থেকে বিজমায়েস্ট্রোজ নতুন মাত্রা পায়।
বিজমায়েস্ট্রোজ-এর ভিশন হলো এমন একটি প্রজন্ম গঠনে ভূমিকা রাখা, যারা পৃথিবী এবং মানুষের জন্য ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হবে।
বিজমায়েস্ট্রোজ ২০২৪: দ্য পাওয়ার অফ ইউ
বিজমায়েস্ট্রোজ-এর এ বছরের থিম ছিল ‘দ্য পাওয়ার অফ ইউ’। কীভাবে একজন শিক্ষার্থীর প্রত্যয় তার জীবন বা প্রফেশনাল ক্যারিয়ারে ইতিবাচক প্রভাব সৃষ্টি করতে পারে, তাই ছিল এই থিমের মূল ভিত্তি। এই প্রতিযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারীরা ইউনিলিভারের জনপ্রিয় ব্র্যান্ড ও কাস্টমার বেজের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছে। পাশাপাশি তারা ডিজিটাল ও টেকনোলজি-বেসড অপারেশনের অভিজ্ঞতা অর্জন এবং সাসটেইনেবিলিটি ও লিডারশিপের নিয়ে দক্ষতা বৃদ্ধি করবার সুযোগ পেয়েছে।
ইউনিলিভার ফিউচার লিডারস্ প্রোগ্রাম (ইউএফএলপি)-এর সঙ্গে প্রথমবারের মতো ইন্টিগ্রেশন
বিজমায়েস্ট্রোজ ২০২৪-এ সাথে প্রথমবারের মতো ইউনিলিভারের ফিউচার লিডারস্ প্রোগ্রাম (ইউএফএলপি)-এ একীভূত করা হয়েছে। এর ফলে প্রতিযোগিতার শীর্ষ পাঁচটি টিম সরাসরি ইউএফএলপি ম্যানেজমেন্ট ট্রেইনি সিলেকশন এবং ইউনিলিভার লিডারশীপ ইন্টার্নশিপ প্রোগ্রাম (ইউলিপ)-তে সরাসরি অংশগ্রহণের সুযোগ পেয়েছে। প্রতিযোগিতায় তাদের পারফরম্যান্স মূল্যায়ন করা হয়েছে বাস্তবমুখী ব্যবসায়িক চ্যালেঞ্জ মোকাবেলা করবার দক্ষতার ভিত্তিতে। এর ফলে অংশগ্রহণকারীরা ইউনিলিভারের সংস্কৃতি সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা অর্জন করেছে, যা ভবিষ্যতে তাদেরকে ক্যারিয়ার সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

এক অসাধারণ অভিজ্ঞতা
প্রতিযোগিতার প্রথম রাউন্ডে সারা বাংলাদেশের শিক্ষার্থীরা অনলাইনে তাদের আইডিয়া জমা দেয়। দ্বিতীয় রাউন্ডে নির্বাচিত ৪৫ জন প্রতিযোগীকে সরাসরি কোচিং দেয় ইউনিলিভারের সিনিয়র ম্যানেজমেন্ট। সেখান থেকে সেরা পাঁচটি টিম ফাইনালে পৌঁছে তাদের বিজনেস কেস বিচারকদের সামনে উপস্থাপন করে।
ঢাকায় অনুষ্ঠিত গ্র্যান্ড ফিনালেতে ফাইনালিস্টরা তাদের ইনোভেটিভ সমাধানগুলো তুলে ধরে। বিচারক প্যানেলের নেতৃত্বে ছিলেন ইউনিলিভার কনজিউমার কেয়ারের চেয়ারম্যান মাসুদ খান। প্যানেলের অন্য সদস্যরা ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মোমিনুল ইসলাম, ইউনিলিভার বাংলাদেশের ফিন্যান্স ডিরেক্টর জিনিয়া হক, হোম কেয়ারের মার্কেটিং ডিরেক্টর শাদমান সাদিকিন এবং বিউটি অ্যান্ড ওয়েলবিংয়ের মার্কেটিং ডিরেক্টর জাহিন ইসলাম।
১৫-তম আসরের বিজয়ী
এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট (আইবিএ)-এর তিন সদস্যের টিম—মো. তাহমিদুর রহমান খান, নুসরাত ফওজিয়া নিশু এবং মাইশা ইসলাম মনামী। প্রথম রানারআপ হয় আইবিএ এবং আইইউটির একটি মিক্সড টিম। দ্বিতীয় রানারআপ হয় আইবিএ ও আইইউটির আরেকটি দল।
ইউনিলিভার ফিউচার লিডারস্ লীগ (ইউএফএলএল) ২০২৪-এ চ্যাম্পিয়ন টিম বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে, যেখানে গ্লোবাল প্ল্যাটফর্মে তাদের প্রতিযোগিতা হবে অন্যান্য দেশের বিজনেস কম্পিটিশনের বিজয়ীদের সাথে।
বিজমায়েস্ট্রোজ-এর সম্ভাবনা ও ভবিষ্যৎ
ইউনিলিভার বাংলাদেশের তরুণদের এমন দক্ষতায় প্রস্তুত করতে চায়, যা তাদের দ্রুত পরিবর্তনশীল ব্যবসায়িক পরিবেশের সাথে তাল মেলাতে সাহায্য করবে। বিজমায়েস্ট্রোজxইউএফএলপি-এর মতো উদ্যোগের মাধ্যমে ইউনিলিভার ভবিষ্যৎ নেতৃত্বের মধ্যে ইনোভেশন, লিডারশিপ এবং সাসটেইনেবিলিটির প্রতি দায়বদ্ধতা গড়ে তুলছে। এসব প্রচেষ্টার মাধ্যমে ইউনিলিভার বাংলাদেশে দক্ষ মানবসম্পদ গড়ে তুলে দেশের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।